"প্রলাপ”: প্লাবন কোরেশী

প্রলাপ: লেখকঃ প্লাবন কোরেশী, গীতিকার, সুরকার, কন্ঠশিল্পী।

আপনি যখন সফল, আপনার খুব কাছের ব্যর্থ বন্ধুটি তখন আপনার সামনে আপনার প্রশংসা করতে-করতে মুখে ফেনা তুলে ফেলবে, আর ভেতরে-ভেতরে ফণাতোলা সাপ হয়ে উঠবে। আপনি বুঝতেই পারবেন না, বন্ধুটি কতো অগনিতবার আপনার পতন কামনা করছে প্রার্থনায়, মোনাজাতে।

আপনার প্রিয় বন্ধুটি তখন দুটো চরিত্রে অভিনয় করবে। প্রথমত; সুবিধাজনক স্থানে আপনাকে পরম কাছের বন্ধু ব’লে  অন্যদের কাছে প্রধান হবার চেষ্টা করবে, দ্বিতীয়ত; আপনার সমমানের লোকদের কাছে পাত্তা না পেয়ে, সুযোগ পেলেই ব’লে বেড়াবে, কবে আপনার দুইমাসের বাসাভাড়া বাকী পড়েছিলো, কোনদিন আপনার বাজার করার টাকা ছিলো না ব’লে তার কাছ থেকে ১০০টাকা নিয়েছিলেন, কবে একটা মেয়ের সাথে আপনার গভীর ফ্রেন্ডশীপ হয়েছিলো, ইত্যাদি-ইত্যাদি।

আপনার দানে কতোবার সে ধন্য হয়েছে, এটা বলবে না কোনো কারণেই। সফল হবার পরও যে বন্ধুটিকে আজও আপনি আগের মতোই ফিল করেন, আপনার গোষ্ঠীউদ্ধার করাই এখন তার একমাত্র কাজ। এটা জীবন, এটাই বাস্তবতা। সফল মানুষদের একটাই অপূর্ণতা থাকে, সেটা হলো, তাদের কোনো প্রিয় বন্ধু নেই। সকলের ভীড়ে তারা একা, একদম একা।

আর এটা তো চিরন্তন সত্য, ব্যর্থতা মানুষকে হীনমন্য বানিয়ে ফেলে।

কোন মন্তব্য নেই

Featured post

কবি ফাতেমা আকন পিউ এর কবিতা -" ভালোবাসি"।

             রাত জাগা পাখিদের দলে, নাম লিখিয়েছি আমিও।  প্রিয়তম! দেখো! বারান্দার সেই মিষ্টি ফুলের গাছটায়,  আজ ফুল ফুটেছে।  তুমি দেখবে না?  তু...

Blogger দ্বারা পরিচালিত.